Header Ads

ফেইসবুক অ্যাভাটার যেভাবে বানাবেন

 

ছবি ঃ সংগৃহীত 


ফেইসবুকে চালু হয়েছে অ্যাভাটার নামের নতুন সুবিধা। এর মাধ্যমে নিজের চেহারার আদলে ইমোজি বানানো যায়। বিভিন্ন ভঙ্গিতে সে ইমোজি ব্যবহার করা যায় ফেইসবুকের কমেন্ট, স্টোরিজ কিংবা মেসেঞ্জারে। এখন বিষয়টি নিয়ে ফেইসবুকে মাতামাতি চলছে।

ইতোমধ্যে ফেইসবুকে অ্যাভাটার ব্যবহার করে নানা রকম পোস্ট দিচ্ছেন দেশের ফেইসবুক ব্যবহারকারীরা।

ফিচারটি চার মাস আগে মার্কিন ফেইসবুক ব্যবহারকারীদের জন্য চালু করা হলেও বাংলাদেশে চালু হয়েছে সম্প্রতি। এর পরপরই নিজেদের অ্যাভাটার সংস্করণ তৈরি করে পোস্ট করছেন দেশী ফেইসবুক ব্যবহারকারীরা। অনেকেই নতুন ফিচারটি ব্যবহার করে নিজের মতো করে অ্যাভাটর তৈরি করছেন।

নিউজফিড দেখে বলা যেতে পারে, বেশ জনপ্রিয়তাও পেয়েছে। সুবিধাটি অনেকটা স্ন্যাপচ্যাটের বিটমোজি এবং অ্যাপলের মিমোজি মতো।

যেভাবে অ্যাভাটার তৈরি করবেন?

সহজ পদ্ধতিটা হলো, অ্যাভাটার পোস্ট করেছেনএমন কারও ছবির নিচের ট্রাই ইট বাটনে ক্লিক করুন। আবার ফেইসবুকের যেকোনো কমেন্ট বক্সে গিয়ে স্টিকারেও ক্লিক করতে পারেন।

ফেইসবুক অ্যাপ হালনাগাদ করা থাকলে মেক ইওর অ্যাভাটার নামের অপশন পাবেন। সেটি সিলেক্ট করার পর বেশ কয়েকটি ধাপে অ্যাভাটার তৈরি করতে পারবেন ব্যবহারকারীরা।

লিঙ্গ ( নারী বা পুরুষ ) নির্বাচনের অপশন পাবেন না। এর পরিবর্তে আপনাকে চেহারার বিভিন্ন বৈশিষ্ট্য নির্ধারণ করে দিতে হবে। শুরুতেই থাকছে ত্বকের রং নির্বাচন। এরপর একে একে চুলের ধাঁচ রং নাকের গড়ন, চশমা, ইত্যাদি ঠিক করার অপশন পাবেন। একটু আধটু মেকআপের সুযোগও আছে। আর পোশাকে বৈচিত্র্য আনার সুবিধাও থাকবে ভবিষ্যতে।

আশেপাশে আয়না না থাকলে কিংবা নিজের চেহারা ভুলে গেলে অপরের দিক থেকে ক্যামেরা অপশন চালু করে নিজের চেহারা দেখে নিতে পারেন  

নিজের চেহারা এবং অ্যাভাটার পাশাপাশি দেখতে পাবেন।

সব ঠিকঠাক করে দেওয়ার পর ডান বোতাম চাপুন। পরবর্তী সময়ে সেটি বদলানোর সুযোগও পাবেন। 

 

2 comments:

Powered by Blogger.